Thursday, February 14, 2013

এবারের বইমেলায় লুৎফুর রহমানের মুক্তিযুদ্ধ ও সিলেটী ছড়ার বই

http://www.thebengalitimes.com/details.php?val=5936&pub_no=0&menu_id=11

এবারের বইমেলায় লুৎফুর রহমানের মুক্তিযুদ্ধ ও সিলেটী ছড়ার বই
 বশির আহমদ জুয়েল
ছড়াসাহিত্য নিয়ে যারা ভাবেন বা কাজ করে যাচ্ছেন, তাদের অন্যতম একজন লুৎফুর রহমান। জীবনের তাগিদে হয়েছেন প্রবাসী। কিন্তু এক নিমিশের জন্যও মা মাটি আর মাতৃভুমিকে ভুলতে পারেন না। চিন্তা চেতনায় একাত্তরের মহান মুক্তিযুদ্ধ আর দেশপ্রেম। বর্তমান সময়ের তরুণ ছড়াসাহিত্যিকদের মধ্যে তার অবস্থান অনেকটাই সামনের সারিতে। প্রবাস জীবনে কর্ম ব্যাস্থতার ফাঁক পেলেই কাগজ আর কলমের সম্মিলনে দেশ ও জাতির জন্য রচনা করেন চমৎকার-চমৎকার ছড়া। বাংলাদেশের ছড়াসাহিত্যে খুব কমই আছেন যারা বিষয়ভিত্তিক বা একটিমাত্র বিষয় নিয়ে ছড়া লিখে গ্রন্থাকারে প্রকাশ করেছেন। তাও যদি হয় আমাদের মহান মুক্তিযুদ্ধ, তা হলে বলা যায় এ তালিকাটি এখনো এককের ঘর অতিক্রম করতে পারেনি। বর্তমান সময়ের ছড়াসাহিত্যিকদের পিছু ফেলে লুৎফুর রহমান তার নামটি ছোট্ট এ তালিকায় লিপিবদ্ধ করার আনুষ্ঠানিকতা প্রায় সম্পন্ন করে ফেলেছেন।
এবারের বইমেলায় এসেছে তার রচিত মহান মুক্তিযুদ্ধের ছড়াগ্রন্থ 'লাল-সবুজের ছড়া বিয়ানীবাজারে গড়া'। এ ছড়াগ্রন্থটিতে লেখক নিজ এলাকার শহীদ মুক্তিযোদ্ধা ও গণহত্যার চিত্রকে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন। যা পাঠে আগামী প্রজন্ম অজানাকে জানার সুযোগ পাবে অনায়াসে। প্রবাস জীবনে থেকেও মা ও মাটির টানে লুৎফুর লিখে যাচ্ছেন দু'হাতে। নিজ এলাকা নিয়ে শুরু করলেও শেষ করবেন সমগ্র দেশ দিয়ে এটা কেবল প্রত্যাশা নয়, বলা যায় ছড়াসাহিত্যের দাবী। বইটি প্রকাশ করছেন ঢাকার আমার প্রকাশনী ও প্রচ্ছদ এঁকেছেন কিশোর।
সুরমা ফারর ছড়া: লুৎফুর রহমান শুধু ছড়া লিখেই থামে যান নি। প্রবাস জীবনে মাসিক মুকুল সম্পাদনা করে মাটি ও মানুষের কল্যাণ করে যাচ্ছেন। সিলেটের রয়েছে সমৃদ্ধ ভাষা ঐতিহ্য। এ ঐতিহ্যকে প্রবাস জীবনে যারা ভুলে যেতে বসেছে সিলেটী ভাষা বা নতুন প্রজন্ম অনেক পুরনো শব্দ জানেনা তাদেরকে শিকড়ের কাছে নিয়ে যেতে এবার মেলায় এসেছে তার আরেকটি মজার ছড়ার বই সুরমা ফারর ছড়া। সিলেটের ইতিহাস-ঐতিহ্যের সাথে কিছু কুসংস্কারের বিরুদ্ধেও তিনি কথা বলেছেন তার ছড়া দিয়ে। বইটি প্রকাশ করেছেন মুকুল প্রকাশনের পক্ষে আব্দুল আজিজ সেলিম। প্রচ্ছদ করেছেন বিমান তালুকদার। বইগুলো মেলায় লিটলম্যাগ, জাতীয় গণগ্রন্থাগার এর স্টলে পাওয়া যাবে। মেলা ছাড়াও দেশের অভিজাত বইয়ের দোকানে পাওয়া যাবে বইগুলো। প্রসঙ্গত, লুৎফুর রহমান সিলেটের বিয়ানীবাজার উপজেলার নিদনপুর গ্রামের সন্তান। তার বাবা মাহমুদ আলী ও মা নাজমা মাহমুদ।

লেখক: সম্পাদক, ছন্দালাপ, সিলেট।

No comments:

Post a Comment