Saturday, November 17, 2012

গাজায় হামলা অব্যাহত, আবারো উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য৷

গাজায় হামলা অব্যাহত,  আবারো উত্তপ্ত হয়ে উঠেছে 

মধ্যপ্রাচ্য৷


পলাশ বিশ্বাস


গাজা সেক্টরের চলমান পরিস্থিতি নিয়ে শুক্রবার টেলিফোনে তুর্কি প্রধানমন্ত্রী রেসেপ তাইইপ এরদোগানের সঙ্গে আলোচনা করেছেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমীর পুতিন। উভয় পক্ষই যত দ্রুত সম্ভব সহিংসতা বন্ধ করে গাজায় শান্তিময় পরিবেশ ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার সম্মতি জ্ঞাপন করেছেন। ক্রেমলিনের প্রেস বিভাগ এ খবর জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, গাজায় সামরিক সহিংসতা বন্ধ করতে রাশিয়া-তুরষ্ক দ্বিপাক্ষিক সম্পর্কের আলোকে অথবা অন্য যে কোন রাষ্ট্র যারা সংঘাত বন্ধ করার পক্ষে আগ্রহী তারাই এগিয়ে আসতে পারে। দুই নেতা একই সাথে রাশিয়া-তুরস্ক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে মতামত বিনিময় করেন।

অামরা চুপ৷ভারত সরকার নির্঵াক দর্শক৤ অথচ ইসরায়েলের সাথে দোস্তীর বিনিময়ে তেল বিপর্যয় আসন্ন৤ ইসরায়েলের সেনাবাহিনীর সঙ্গে হামাসের হামলা পাল্টা হামলার মধ্যেই শুক্রবার গাজা সফর করলেন মিশরের প্রধানমন্ত্রী হিশাম কান্দিল৷ তাঁর সফরের সময় তিন ঘণ্টা যুদ্ধ বিরতির কথা থাকলেও বাস্তবে উভয়পক্ষের মধ্যে হামলা অব্যাহত রয়েছে৷গাজায় হামাসের সদরদপ্তরে বিমান হামলা চালানোর পাশাপাশি ফিলিস্তিনের অবরুদ্ধ এই অঞ্চলের সীমান্তবর্তী এলাকায় সৈন্য সমাবেশও ঘটিয়েছে ইসরায়েল। শুক্রবার জেরুজালেমে রকেট হামলার পর গাজায় অভিযান চালাতে ৭৫ হাজার রিজার্ভ সৈন্যকে প্রস্তুত থাকার নির্দেশ দেয় ইসরায়েল। এরপর সীমান্তে সৈন্য সমাবেশের সঙ্গে সঙ্গে মোতায়েন করা হয় ট্যাংক। 


নির্মম গাজার দিকে একটু তাকান দেখুন, কিভাবে প্রাণ হারাচ্ছে শিশুরা ঍দেখুন, কিভাবে প্রাণ হারাচ্ছে মায়েরা঍ কুষ্টরোগাক্রান্ত পচা দুর্গন্ধ ছড়ানো জাতিসঙ্ঘ দেখুন, কিভাবে ধ্বংস করে দেয়া হচ্ছে একটি জাতিকে঍

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে রিপাবলিকান মিট রমনিকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বারাক ওবামা। জয়ের পর দেওয়া ভাষণে মি. ওবামাবলেছেন, তার সেরা কাজটা এখনও বাকি রয়েছে। সেটা কি, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের বিরুদ্ধে জরুরি অবস্থার মেয়াদ আরো এক বছর বাড়িয়েছেন। ওবামা এমন সময় এ ঘোষণা দিলেন যখন মার্কিন সিনেট ইরানের পরমাণু প্রকল্পকে কেন্দ্র করে নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে। 


গাজায় ইসরাইলি হামলা নিয়ে মুরসি ও নেতানিয়াহুর সঙ্গে ওবামার ফোনালাপগাজায় ইসরাইলি হামলা প্রশ্নে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মিসরের প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। গাজায় ইসরাইলের বিমান হামলায় নিহত ১১, আহত ১০০ হয়েছে।
ওবামা উভয় নেতাকে গুরুত্ব দিয়ে বলেন, ইসরাইল ভূখণ্ডে গাজাভিত্তিক ইসলামপন্থী হামাসের রকেট হামলার পর দেশটির আত্মরার অধিকার রয়েছে। ওবামা ইসরাইলের পাল্টা হামলায় বেসামরিক নাগরিক হতাহত এড়ানোর চেষ্টা করতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।
ইসরাইলের বিমান হামলায় হামাসের এক সামরিক প্রধান নিহত হওয়ার পর তিনি নতুন করে দ্রুত যুদ্ধ ছড়িয়ে পড়ার আশংকার প্রেক্ষাপটে হস্তক্ষেপ করেন। এদিকে হামাস হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ইহুদি এ রাষ্ট্র 'দোজখের দরজা' খুলে দিয়েছে।
হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ইসরাইলের বেসামরিক নাগরিকদের ওপর গাজা উপত্যকা থেকে রকেট হামলায় দেশটির আত্মার েেত্র প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কাছে যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেন।
প্রেসিডেন্ট বারাক ওবামা বেসামরিক নাগরিকদের হতাহত হওয়া এড়াতে সব প্রচেষ্টা চালাতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান।
ওয়াশিংটনের ওই বিবৃতিতে বলা হয়, ওবামা ও নেতানিয়াহু এ ব্যাপারে একমত যে, এ সহিংস পরিস্থিতি রোধে ইসরাইলে হামাসের রকেট হামলা বন্ধ করা প্রয়োজন।
ওবামা ও নেতানিয়াহুর ফোনালাপের আগে ইসরাইলী নেতা গাজার সর্বশেষ ঘটনাপ্রবাহ মার্কিন ভাইস প্রেসিডেন্ট জোয়ে বাইডেনকে অবহিত করেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের সাথে ইসরাইলের এই নেতার সম্পর্কের টানাপোড়েন চলছে।
হোয়াইট হাউজ জানায়, মার্কিন নেতা মিশরের প্রেসিডেন্ট মুরসির সঙ্গেও টেলিফোনে কথা বলেন। উল্লেখ্য, আঞ্চলিক নিরাপত্তা রায় মিশরের ব্যাপক ভূমিকা রয়েছে।
টেলিফোনে আলাপকালে 'প্রেসিডেন্ট ওবামা গাজা উপত্যকা থেকে ইসরাইলে রকেট হামলার নিন্দা জানান এবং ইসরাইলের আত্মরক্ষার প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেন।'
দুই নেতা যত দ্রুত সম্ভব এই সংঘাত নিরসনে একত্রে কাজ করার গুরুত্বের বিষয়ে ঐকমত্য পোষণ করেন।
গাজা উপত্যকায় বৃহস্পতিবার ইসরাইলের বিমান হামলায় তিনজন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। গাজায় ইসরাইলের নতুন অভিযানে এনিয়ে নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়ালো। এছাড়া তাদের হামলায় কমপক্ষে একশ' জন আহত হয়। হাসপাতাল কর্মকর্তারা একথা জানান।
হামাসের সশস্ত্র শাখা ইজেদাইন আল-কাশেম ব্রিগেড জানায়, ইসরাইলের সামরিক বাহিনী হামাসের এক শীর্ষ কমান্ডারকে হত্যা করতে বুধবার তারা নতুন অভিযান শুরু করে। ফিলিস্তিনি নাগরিকরা কমপক্ষে ৬০ দফা ইসরাইলি বিমান হামলার কথা জানায়।
হামাস জানায়, গাজা সিটিতে একটি গাড়িতে ইসরাইলের প্রাথমিক বিমান হামলায় হামাসের সশস্ত্র শাখা ইজেদাইন আল-কাশেম ব্রিগেডের অপারেশন কমান্ডার আহমেদ জাবারি তার দেহরী মোহাম্মদ আল-হামাসের সঙ্গে নিহত হন।
হামাসের স্বাস্থ্যমন্ত্রী মুফিদ মুখালালাতি গাজা সিটি শিফা হাসপাতালে এক সংবাদ সম্মেলনে জানান, প্রথম অভিযানের পরপরই ইসরাইল গাজা উপত্যকায় আরো কয়েক দফা হামলা চালায়। এতে আরো পাঁচ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়। এদের মধ্যে দুই শিশু রয়েছে।
বুধবার রাতে হাসপাতাল সূত্র জানায়, ফিলিস্তিন ভূ-খণ্ড ল্য করে চালানো আরো কয়েক দফা বিমান হামলায় অপর একজন নিহত হয়।
ইসরাইলের প্রথম দফায় বিমান হামলার পর গাজা উপত্যকার হাসপাতালগুলোকে সতর্ক করে দেয়া হয়। সূত্র : এএফপি।

এ বিষয়ে ইসলায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ব্রিডেয়িার জেনারেল ইয়োয়াভ মোরদেসাই বলেন, "আমরা অভিযান বিস্তৃত করার প্রক্রিয়ায় আছি।" 


গাজা ভূখণ্ড ( আরবি ভাষায়قطاع غزة ক্বিত্বা` গ়াজ়্‌জ়াহিব্রু ভাষায়: רצועת עזה রেৎসু'আৎ 'আজ়্‌জ়াভূমধ্যসাগরের তীরে অবস্থিত একটি বিতর্কিত ভূখণ্ড। এর ৩২০ কিলোমিটার এলাকায় রয়েছে চারটি শহর, আটটি ফিলিস্তিনী শরনার্থী শিবির আর এগারোটি গ্রাম। প্রায় ১২ লক্ষ ফিলিস্তিনী ও ১৭,০০০ হাজার ইসরায়েলীর জন্য নতুন বসতি।

গাজা ভূখণ্ডের পশ্চিমে রয়েছে ভূমধ্যসাগর, দক্ষিণ-পশ্চিমে রয়েছে মিশর, এবং উত্তরে, পূর্বে, ও দক্ষিণ-পূর্বে রয়েছে ইসরায়েল

যদিও জাতিসংঘে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে গাজা ভূখণ্ডের স্বাধীনতা পুরোপুরি স্বীকৃত নয়, এই অঞ্চলটি ইতমধ্যে ফিলিস্তিনী হামাস সরকারের শাসনে পড়ে। গাজা ভূখণ্ডের পূর্ব সীমান্ত ইসরায়েলের দখলে, এবং সাইনাই মরুভূমিস্থ দক্ষিণ সীমান্ত মিশরের দখলে রয়েছে। ১৯৪৮ সাল হতে ১৯৬৭ পর্যন্ত পুরো ভূখণ্ড মিশরের দখলে ছিল।

১৯৬৭ সালের আরব-ইসরায়েলী যুদ্ধে ইসরায়েল এ ভূখণ্ড দখল করে নেয়, যা এখনও ইসরায়েলের দখলে রয়েছে ।[১]


মধ্যপ্রাচ্যে সৃষ্টি হওয়া উত্তেজনা পরিস্থিতি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন(ইইউ) ভুক্ত ২৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আগামী ১৯ নভেম্বর সোমবার ব্রাসেলসে এক বৈঠকে বসবেন. ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ক্যাথরিন এশটন শনিবার বার্তাসংস্থা রিয়া নোভাসতিকে এ তথ্য জানিয়েছেন. আশাকরা হচ্ছে যে, চু়ড়ান্ত আলোচনায় একটি ঘোষণা দেওয়া হতে পারে. এশটন শুক্রবার ইসরাইলি রকেট হামলাকে পুরোপুরি 'অগ্রহনযোগ্য' বলে উল্লেখ করেছেন এবং ইসরাইলকে বিবেচনা করে উত্তর দেওয়ার আহবান জানিয়েছেন.ক্যাথরিন এশটন এর আগে গাজার পরিস্থিতি নিয়েইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু, জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও মিশরের রাষ্ট্রপতির মন্ত্রীপরিষদের সদস্যদের সাথে আলোচনা করেছেন.


রাশিয়া এবং পারস্য উপসাগরীয় আরব দেশগুলির সহযোগিতা পরিষদের মাঝে স্ট্র্যাটেজিক সংলাপের দ্বিতীয় মন্ত্রী-পর্যায়ের রাউন্ডের অংশগ্রহণকারীরা সিরিয়া এবং গাজা অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে এর-রিয়াদে আলাপ-আলোচনার ফলাফলের ভিত্তিতে এ সম্বন্ধে জানানো হয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে. পক্ষগুলি জোর দিয়ে বলে যে, তারা সিরিয়ায় "যেকোনো হিংসা" যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ হওয়ার পক্ষে. তাঁরা গুরুতরভাবে উদ্বিগ্ন যে, সিরিয়ার সঙ্কট গুরুতরভাবে প্রতিবেশী দেশগুলিকে বিপন্ন করতে শুরু করেছে. সাক্ষাতের অংশগ্রহণকারীরা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের একমতে গৃহীত ২০৪২ ও ২০৪৩ নম্বর সিদ্ধান্ত এবং ২০১২ সালের ৩০শে জুন সিরিয়া সম্পর্কে "অ্যাকশন গ্রুপের" জেনেভা কমিউনিকে-র ভিত্তিতে খাস সিরিয়াবাসীদের দ্বারা সিরিয়া সঙ্কট মীমাংসার সমর্থনে মত প্রকাশ করছে, বলা হয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে. তাছাড়া অংশগ্রহণকারীরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন গাজা অঞ্চলকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা বৃদ্ধিতে. তাঁরা উভয় পক্ষকে আহ্বান জানিয়েছেন সংযম প্রকাশ করতে এবং সামরিক মোকাবিলা বৃদ্ধির দরুণ নির্দোষ লোকেদের মৃত্যু ও দুঃখ-কষ্ট থামাতে. তাঁরা সর্বজনস্বীকৃত আন্তর্জাতিক বিধানিক ভিত্তিতে প্যালেস্টাইনী- ইস্রাইলী আলাপ-আলোচনা পুনরারম্ভের আহ্বান জানিয়েছেন


ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, তারা ইসরায়েল-গাজা সীমান্তে ৩০ হাজার সৈন্য সমাবেশ ঘটাচ্ছে। এরই অংশ হিসেবে শনিবার সেখানে কয়েক হাজার সৈন্য নিয়ে যায় ইসরায়েলি সাজোয়া যান। 

এদিন হামাস নিয়ন্ত্রিত গাজার প্রধানমন্ত্রী ইসমাইল হেনিয়ের দপ্তর, স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তর, পুলিশের একটি কম্পাউন্ড ও হামাসের প্রশিক্ষণস্থলে বিমান হামলা চালায় ইসরায়েল। 

গাজায় ইসরায়েলের এ বিমান হামলায় আট জন নিহত হয়। এ নিয়ে গত বুধবার থেকে শুরু হওয়া ইসরায়েলের 'পিলার অফ ডিফেন্স' নামের এই অভিযানে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ জনে দাঁড়িয়েছে। 

অন্যদিকে, এই সময়ে হামাসের রকেট হামলায় তিন ইসরায়েলি নিহত ও অন্তত নয় জন আহত হয়েছে। 

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্য মতে, বুধবার থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় তিনশ' ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছে। 

এই অভিযান চালানোর পর থেকে গাজার আটশ' ৩০টির বেশি স্থাপনায় বিমান হামলা হয়েছে বলে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে। 

গাজার উত্তরাঞ্চলের বাসিন্দা মো. সুলাইমান বলেন, ইসরায়েলি জঙ্গিবিমান থেকে ধারাবাহিকভাবে ফেলা বোমার বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। আবার গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট নিক্ষেপের শব্দও ভেসে আসছে। 

"এখানকার পরিস্থিতি খুবই বিপজ্জনক এবং রাস্তায় বের হওয়া মোটেই নিরাপদ নয়, " বলেন তিনি। 

ইসরায়েলের এ হামলার নিন্দা জানিয়ে গাজাবাসীর পাশে থাকার ঘোষণা দিয়েছে প্রতিবেশি মুসলিম দেশ মিশর ও তিউনিসিয়া। 

শুক্রবার মিশরের প্রধানমন্ত্রী হিশাম কান্দিল গাজা সফর করে ফেরার কয়েক ঘণ্টার মাথায় দেশটির প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি বলেছেন, অরক্ষিত অবস্থায় গাজাকে ছেড়ে দেবেন না তিনি। 

আর শনিবার সিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রী রফিক আবদেস সালামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গাজা সফর করে গাজার জনগণের প্রতি তাদের 'নিরষ্কুশ সমর্থন' প্রকাশ করে। 

এ পরিস্থিতিতে ইসরায়েল ও ফিলিস্তিন কর্তৃপক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। 

সর্বশেষ ২০০৮ সালে গাজায় সামরিক অভিযান চালায় ইসরায়েল। ওই অভিযানে অন্তত এক হাজার চারশ' মানুষ নিহত হয়। 

শুক্রবার গাজায় ইসরায়েলের আক্রমণে প্রাণ হারিয়েছে এক ফিলিস্তিনি তরুণ৷ নিহতের এই সংখ্যাটি হিসাব করলে গত তিনদিনে সেখানে ফিলিস্তিনি নিহতের সংখ্যা বিশ৷ জার্মান বার্তাসংস্থা ডিপিএ জানাচ্ছে এই হিসাব৷ অন্যদিকে, হামাসের রকেট হামলায় নিহত হয়েছে তিন ইসরায়েলি নাগরিক৷ শুক্রবার হামাসের আরো একটি রকেট তেল আভিভ'এর সমুদ্র উপকূলে বিধ্বস্ত হয়েছে৷ 

ইসরায়েলি সেনাবাহিনী এবং হামাসের মধ্যকার এই হামলা, পাল্টা হামলার ঘটনায় আবারো উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য৷ শুক্রবার পরিস্থিতি পর্যবেক্ষণে গাজা সফর করেন মিশরের প্রধানমন্ত্রী হিশাম কান্দিল৷ তাঁর এই সফরের প্রাক্কালে ইসরায়েল তিন ঘণ্টার জন্য গোলাগুলি বন্ধ রাখতে সম্মত হয়৷


তবে বাস্তবতা ভিন্ন, শুক্রবার হামাসের ছোঁড়া বেশ কয়েকটি রকেট ইসরায়েলের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে৷ উত্তরে ইসরায়েলি বিমান বাহিনী গাজার দক্ষিণে একটি বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালায়৷ হামাসের বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বাড়িটি এক হামাস কমান্ডারের৷ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু'র এক মুখপাত্র টুইটারে এই বিষয়ে জানান, ''হামাস মিশরের প্রধানমন্ত্রীর গাজা সফরের প্রতি সম্মান প্রদর্শন করেনি এবং ইসরায়েল তাঁর সফরের সময় সাময়িক যে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল তা ভঙ্গ করেছে৷''

গাজায় মিশরের প্রধানমন্ত্রী হিশাম কান্দিল গণমাধ্যমকে জানান, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা একটি যুদ্ধবিরতি কার্যকর করার চেষ্টা করছি৷ তিনি বলেন, ''যে বিয়োগান্ত ঘটনা আমি এখনো দেখেছি তা এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই৷ আগ্রাসন অবশ্যই বন্ধ করতে হবে৷''

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলে হামাসের রকেট হামলার নিন্দা জানিয়েছে এবং একই সঙ্গে 'সমানুপাতিক' প্রতিক্রিয়া জানাতে ইসরায়েলের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে৷ ইইউ'র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন অ্যাশটন এই বিষয়ে বলেন, ''হামাস এবং গাজার অন্যান্য চক্রান্তকারী গোষ্ঠীর রকেট হামলা বর্তমান সঙ্কট সৃষ্টি করেছে এবং এধরনের হামলা যেকোন সরকারের কাছেই সম্পূর্ণ অগ্রহণযোগ্য৷ এটি অবশ্যই বন্ধ করতে হবে৷'' মিশরের প্রধানমন্ত্রীর গাজা সফর বর্তমান পরিস্থিতি শান্ত করতে সহায়ক হবে বলেও আশা প্রকাশ করেন অ্যাশটন৷

এছাড়া গাজায় কোন ধরনের সেনা অভিযানের বিষয়ে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে যুক্তরাজ্য৷ সেদেশের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ এই বিষয়ে বলেন, ''ইসরায়েলের মনে রাখতে হবে এর আগে তারা যখন গাজায় সেনা অভিযান পরিচালনা করেছে তখন আন্তর্জাতিক সমর্থন এবং সহানুভূতি হারিয়েছে৷'' বর্তমান সঙ্কট নিরসনে উভয় পক্ষের দায়িত্ব রয়েছে বলেই মনে করেন হেগ৷ 

No comments:

Post a Comment