Saturday, September 12, 2015

Russia would not allow SERIA to be made a Lebia! -- সিরিয়াকে লিবিয়ায় পরিণত হতে দেবে না রাশিয়া: ল্যাভরভ

Russia would not allow SERIA to be made a Lebia!

-- সিরিয়াকে লিবিয়ায় পরিণত হতে দেবে না রাশিয়া: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়াকে লিবিয়ার মত অবস্থায় পড়া থেকে রক্ষার জন্য মস্কো দামেস্ককে সহায়তা দিয়েই যাবে।
আজ (বৃহস্পতিবার) মস্কোয় এক সংবাদ-সম্মেলনে তিনি বলেছেন, সিরিয়ার সরকারের প্রতি রাশিয়ার সামরিক সহায়তার অর্থ হল পশ্চিমা শক্তিগুলো লিবিয়ায় যেভাবে সরকার পরিবর্তনের বিষয়টি পরিচালনা করেছে সিরিয়ায়ও তাদেরকে তা করতে না দেয়া। আর এ জন্য সিরিয়ার সরকারি সশস্ত্র বাহিনীকে দরকারি সব কিছুই দেবে রাশিয়া।
রাশিয়া সিরিয়ায় তার সামরিক সাজ-সরঞ্জাম ব্যাপক মাত্রায় বাড়ানোর বিষয়ে মার্কিন সরকার ও ন্যাটো জোটের পক্ষ থেকে যেসব কথা বলা হচ্ছে তা নাকচ করে দিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অবশ্য রাশিয়া সিরিয়ার জনগণের জন্য ত্রাণ সাহায্য পাঠানোর পাশাপাশি দেশটির সরকারের কাছে সামরিক সাজ-সরঞ্জাম পাঠানোও অব্যাহত রাখবে।
ল্যাভরভ বলেছেন, 'সিরিয়ায় রুশ সামরিক কর্মী রয়েছে। তারা সেখানে কয়েক বছর ধরেই রয়েছেন। বিদেশী মদদপুষ্ট ওয়াহাবি-তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা 'দায়েশ'সহ নানা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে লড়াইরত সিরিয়ার সরকারি সেনাদের কাছে অস্ত্র সরবরাহে জড়িত রয়েছেন এইসব রুশ সামরিক কর্মী।'
রাশিয়া সিরিয়ায় রুশ সেনা মোতায়েন করছে-পাশ্চাত্যের এমন অভিযোগের প্রেক্ষাপটে এইসব মন্তব্য করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।
মস্কো বলে আসছে যে সিরিয়ায় রুশ সামরিক বিশেষজ্ঞরা প্রকাশ্যেই যাচ্ছেন এবং সিরিয়ার সঙ্গে রাশিয়ার সামরিক সহযোগিতাকে কখনও গোপন করেনি মস্কো।
বিদেশী মদদপুষ্ট ওয়াহাবি-তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইহুদিবাদী ইসরাইল, তুরস্ক, কাতার, সৌদি আরব এবং মার্কিন সরকারসহ পশ্চিমা সরকারগুলোর সর্বাত্মক সহযোগিতা নিয়ে ইহুদিবাদী ইসরাইলের ঘোর শত্রু আসাদ সরকারকে উৎখাতের জন্য গত চার বছর ধরে সন্ত্রাসী অভিযান চালিয়ে আসছে।

অন্যদিকে ইরান ও লেবাননের হিজবুল্লাহ এবং রাশিয়া সিরিয়ার আসাদ সরকারকে সন্ত্রাস-বিরোধী যুদ্ধে সহায়তা দিয়ে আসছে। আরব এই দেশটিতে গত চার বছরের সহিংসতায় প্রায় দুই লাখ ৪০ হাজার সিরিয় নিহত হয়েছে।

__._,_.___

Posted by: Mohammad Basirul Haq Sinha <mohammad_b_haq@yahoo.co.uk>
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!